কাপ্তাইয়ের আথোয়াই মারমা দম্পতি ছাগল পালন করে স্বাবলম্বী

বর্তমান খবর : জেলার কাপ্তাইয়ে ছাগল পালন করে স্বাবলম্বী হয়েছেন উপজেলার দূর্গম বড়খোলা মারমা পাড়ার আথোয়াই মারমা ও সুইনুচিং মারমা দম্পতি।

ছাগল পালন করে স্বাবলম্বী হওয়া আথোয়াই মারমা জানান,বিগত দুই বছর আগে তারা তাদের নিজের কিছু সঞ্চিত টাকা এবং সরকারের আমার বাড়ি আমার খামার প্রকল্প থেকে ঋণ নিয়ে ছাগল পালন শুরু করেন। ২টি ছাগল দিয়ে শুরু করা আথোয়াইয়ের খামারে রয়েছে এখন ১৫/২০টি ছাগল। এর মধ্যে তারা কিছু ছাগল ও বিক্রি করেছেন বলে জানান আথোয়াই মারমা। ছাগল পালন শুরু করার পর তাদের সংসারের খরচ এবং ছেলে-মেয়েদের পড়ালেখার খরচসহ সবধরনের চাহিদা পূরণ সম্ভব হচ্ছে বলে জানান তিনি।

আথোয়াই মারমা আরো জানান,তার ছাগল পালনের স্বাবলম্বী হওয়ার সফলতার খবর পেয়ে কিছুদিন আগে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান তাদের ছাগলের খামার পরিদর্শন করেছেন এবং ছাগল খামারের পরিসর বাড়াতে সব ধরনের সহায়তার আশ্বাস প্রদান করেন।

এ বিষয়ে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান জানান,সরকারের দারিদ্র্য বিমোচনের একটি অন্যতম প্রকল্প “আমার বাড়ি আমার খামার” প্রকল্প হতে ঋণ নিয়ে ছাগল পালন করে স্বাবলম্বী হওয়ার খবর পেয়ে আমি আথোয়াই মারমা দম্পতির বাসায় যাই এবং তার খামারটি পরিদর্শন করেছি। তার এ খামারটির পরিসর বৃদ্ধিতে সহযোগিতা করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন,সরকার দরিদ্র জনগোষ্ঠীকে স্বাবলম্বী হওয়ার জন্য সহজ শর্তে ঋণ প্রদান করে হাঁস মুরগী পালন,গবাদিপশু পালন, কৃষি কাজসহ নানা ধরনের ব্যবসায়ীক আয়বর্ধক কাজে সহযোগিতা করছে। এতে অনেকে সফল ও হচ্ছেন। তিনি সরকারী এসব সহযোগিতা গ্রহণ করে আথোয়াই মারমার মতো স্বালম্বী হওয়ার জন্য অন্যান্যদের এগিয়ে আসার পরামর্শ দেন।

এ বিষয়ে কাপ্তাই উপজেলা প্রািণ সম্পদ কর্মকর্তা ডাঃ তাহমিনা আরজু জানান,প্রাণি সম্পদ বিভাগের পক্ষ থেকে প্রশিক্ষণ নিয়ে আথোয়াই দম্পতি আমাদের পরামর্শে ছাগলের খামার শুরু করেন। তিনি জানান,প্রথমে আমরা তাদের খামারে যমুনাপাড়ি জাত ছাগল পালনের পরামর্শ প্রদান করি। আমাদের পরামর্শমতে তারা ২টি ছাগল নিয়ে খামার শুরু করে বর্তমানে অনেকটাই স্বাবলম্বী। ইতিমধ্যে আমরা উপজেলা প্রশাসনের কর্মকর্মাসহসহ তাদের ছাগলেল খামারটি পরিদর্শণ করেছি এবং ছাগল পালন নিয়ে তাদের প্রাণি সম্পদ বিভাগের পক্ষ থেকে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করাসহ সব ধরনের সহায়তা প্রদান করাসহ খামারে ছাগলের ভ্যাকসিন প্রদান করা হচ্ছে বলে জানান তিনি।

কাপ্তাই উপজেলার ২নং রাইখালী ইউনিয়নের বড়খোলা মারমা পাড়ায় ছাগল পালন করে স্বাবলম্বী হওয়া আথোয়াই মারমা দম্পতির খামার দেখতে এলাকার অনেকেই এখন ছাগল পালনে আগ্রহী হচ্ছেন বলে জানান প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ তাহমিনা আরজু।

আরও পড়ুন
Loading...