২০ জুন থেকে সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়ালি পূর্ণ বিচারকাজ

বর্তমান খবর : মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণের এ সময়ে আগামী রোববার (২০ জুন) থেকে সুপ্রিম কোর্টের দুই বিভাগে (আপিল ও হাইকোর্ট) পুরোপুরি ভার্চ্যুয়াল বিচারকাজ শুরু হচ্ছে। এরমধ্যে হাইকোর্টে ভার্চ্যুয়ালি বিচারকাজ পরিচালানা করবেন ৫৩ বেঞ্চ। বৃহস্পতিবার (১৭ জুন) এ বিষয়ে প্রধান বিচারপতির আদেশ সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এর আগে গত ১ জুন থেকে সপ্তাহের সব কার্যদিবসে ভার্চ্যুয়ালি আপিল বিভাগে বিচারকাজ শুরু হয়। দ্বিতীয় দফা করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৪ এপ্রিলের পর এ প্রথম আগামী রোববার (২০ জুন) থেকে হাইকোর্টের সব বেঞ্চ ভার্চ্যুয়ালি বিচারকাজ পরিচালনা করবেন। আর এতে আগামী রোববার থেকে সুপ্রিম কোর্টের দুই বিভাগে (আপিল ও হাইকোর্ট) পুরোপুরি ভার্চ্যুয়াল বিচারকাজ শুরু হচ্ছে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।

করোনা মহামারি রোধে এপ্রিল মাসের শুরুতে বিধিনিষেধ আরোপের পর ৪টি ভার্চ্যুয়াল বেঞ্চ গঠন করেছিলেন প্রধান বিচারপতি। পরবর্তীতে গত ২২ এপ্রিল আরও দু’টি বেঞ্চ গঠন করা হয়। এর পর গত ২৯ এপ্রিল আরও তিনটি যোগ করা হয়। এ ৯টি বেঞ্চের পাশাপাশি গত ২২ মে আরও ৭টি বেঞ্চ গঠন করা হয়।

গত ৩১ মে প্রধান বিচারপতি নতুন আদেশ দেন। ওই আদেশে হাইকোর্ট বিভাগে মোট ২১টি বেঞ্চ গঠনে আদেশ দেন। সবশেষ গত ১০ জুন আরও কয়েকটি নতুন বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি। তখন সংখ্যা দাঁড়ায় ৩০ এ। বৃহস্পতিবার সব মিলিয়ে ৫৩ বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি।

অপরদিকে গত ১২ এপ্রিল থেকে সপ্তাহে ৩ দিন আপিল বিভাগে ভার্চ্যুয়ালি বিচারকাজ শুরু হয়েছিল। পরবর্তীতে গত ১ জুন থেকে সপ্তাহের সব কার্যদিবসে বিচারকাজ পরিচালনা করছেন আপিল বিভাগ।

আরও পড়ুন
Loading...