২০৩০ সালের মধ্যে সিক্সজি প্রযুক্তি আনবে হুয়াওয়ে

বর্তমান খবর : শীর্ষস্থানীয় আইসিটি পণ্য,প্রযুক্তি ও সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে ২০৩০ সালের মধ্যে সিক্সজি নেটওয়ার্ক চালু করতে যাচ্ছে বলে সম্প্রতি জানিয়েছেন প্রতিষ্ঠানটির রোটেটিং চেয়ারম্যান এরিক শু। দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশের শেনজেনে অনুষ্ঠিত হুয়াওয়ে গ্লোবাল অ্যানালিস্ট সামিটে শু এই ঘোষণা দেন।

অনুষ্ঠানে হুয়াওয়ে শিল্পখাতে সিক্সজি উন্মোচনের প্রয়োজনীয়তা তুলে ধরে। আর এজন্য সিক্সজি নিয়ে একটি বিশেষ শ্বেতপত্র (হোয়াইট পেপার) প্রকাশিত হতে যাচ্ছে। এ শ্বেতপত্র প্রযুক্তিখাতে নিয়ন্ত্রক ও সংশ্লিষ্ট ব্যক্তিদের ও প্রতিষ্ঠানদের এ প্রযুক্তি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করবে। শীঘ্রই শ্বেতপত্রটি উন্মোচন করা হবে।

হুয়াওয়ে বর্তমানে সিক্সজি সম্পর্কিত দু’টি বিষয় নিয়ে কাজ করছে। শু বলেন,‘প্রথমত,সিক্সজি আসলে কী তা নিরূপণে আমরা শিল্পখাত সংশ্লিষ্টদের সাথে কাজ করছি। সিক্সজি কেমন হবে সে ব্যাপারে আমরা ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং গ্রাহকদের সাথে আলোচনা করতে চাই।

দ্বিতীয়ত,আমাদের লক্ষ্য এবং সিক্সজি’র সম্ভাব্য সংজ্ঞা অনুসারে,আমরা মৌলিক বিজ্ঞান এবং সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে গবেষণা করছি,যাতে আমরা একসাথে সিক্সজির বিষয়ে যে কাজ করছি তার গুরুত্ব অনুধাবন করতে পারি।’

শু বলেন যে,হুয়াওয়ে ২০ বছরের অধিক সময় ধরে এশিয়া প্যাসিফিক অঞ্চলে কাজ করছে এবং এই অঞ্চলের বিভিন্ন শিল্পখাতের ডিজিটাল রূপান্তরে সহায়তাদানের যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে।

তিনি বলেন,‘আমি বিশ্বাস করি,এটি হুয়াওয়ের জন্য একটি বিশেষ সুযোগ। আমি আরও বিশ্বাস করি,আমাদের প্রচেষ্টার মাধ্যমে আমরা এশিয়া প্যাসিফিক অঞ্চলে রূপান্তর প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারবো। আমরা আমাদের উন্নত প্রযুক্তি এবং ডিজিটাল রূপান্তরের অভিজ্ঞতা এই অঞ্চলের প্রতিটি দেশে এবং শিল্পখাতে,ব্যবসায় এবং সরকারি ক্ষেত্রে কাজে লাগাতে পারবো।’

হুয়াওয়ে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। সমৃদ্ধ জীবন নিশ্চিতকরণ ও উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধির মাধ্যমে একটি উন্নত ও সংযুক্ত পৃথিবী গড়ে তোলাই প্রতিষ্ঠানটির উদ্দেশ্য। নতুন উদ্ভাবনের মাধ্যমে হুয়াওয়ে একটি পরিপূর্ণ আইসিটি সল্যুশন পোর্টফোলিও প্রতিষ্ঠা করেছে,যা গ্রাহকদের টেলিকম ও এন্টারপ্রাইজ নেটওয়ার্ক ,ডিভাইস এবং ক্লাউড কম্পিউটিং-এর সুবিধাসমূহ প্রদান করে।

প্রতিষ্ঠানটি বিশ্বের ১৭০টির বেশি দেশ ও অঞ্চলে সেবা দিচ্ছে,যা বিশ্বের এক তৃতীয়াংশ জনসংখ্যার সমান। এক লাখ ৯৪ হাজারের বেশি কর্মী নিয়ে বিশ্বব্যাপী টেলিকম অপারেটর, উদ্যোক্তা ও গ্রাহকদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করে ভবিষ্যতের তথ্যপ্রযুক্তি ভিত্তিক সমাজ তৈরির লক্ষ্যে হুয়াওয়ে এগিয়ে চলেছে।

শীর্ষস্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে,গত ২১ বছর ধরে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি শিল্প, টেলিকম অপারেটর এবং স্থানীয় অংশীদারদের সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে,যার মাধ্যমে দেশের সাধারণ মানুষের কাছে তথ্য-প্রযুক্তির সেবা পৌঁছে দিয়ে ’ডিজিটাল বাংলাদেশে’র স্বপ্ন পূরণে অসামান্য ভূমিকা রেখে চলেছে প্রতিষ্ঠানটি। এছাড়া বিভিন্ন সিএসআর কর্মসূচী পরিচালনার মাধ্যমে সামাজিক ক্ষেত্রেও নানান অবদান রাখছে হুয়াওয়ে। অগ্রযাত্রার পথে,বাংলাদেশের সাথে এই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে হুয়াওয়ে।

বিস্তারিত জানতে ভিজিট করুন হুয়াওয়ের ওয়েবসাইট www.huawei.com এবং যুক্ত থাকুন ফেইসবুক
পেইজে https://www.facebook.com/HuaweiTechBD/

আরও পড়ুন
Loading...