সিঙ্গাপুরে প্রযুক্তি উদ্ভাবন ৬০ সেকেন্ডে করোনা শনাক্ত

বর্তমান খবর ডেস্ক : দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম প্রভাবশালী দেশ সিঙ্গাপুর। দেশটির গবেষকরা করোনা ভাইরাস শনাক্তের নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছে। এই প্রযুক্তির মাধ্যমে মাত্র ৬০ সেকেন্ডে করোনা ভাইরাস শনাক্ত করা যাবে। এরইমধ্যে এ যন্ত্রের মাধ্যমে সাময়িকভাবে কোভিড টেস্টের অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ। দেশটির দ্য হেলথ সায়েন্সেস অথরিটির ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের (এনইউসি) অধীনে ব্রিদোনিক্স নামে একটি স্টার্টআপ প্রতিষ্ঠান শ্বাসযন্ত্রের মাধ্যমে দ্রুত পরীক্ষার অভিনব এই প্রযুক্তিটি নিয়ে এসেছে। পরীক্ষামূলকভাবে এটি প্রথমে দেশটির মালয়েশিয়া সীমান্ত সংলগ্ন এলাকায় ব্যবহারের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। বিষয়টি নিয়ে এরইমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কাজ শুরু করেছে।

স্টার্টআপ প্রতিষ্ঠানটির একজন প্রতিনিধি জানিয়েছেন মাত্র ৫ থেকে ২০ সিঙ্গাপুর ডলারে এ টেস্ট সম্পন্ন করা যাবে। তবে সেটি নির্ভর করবে কী পরিমাণ মানুষ এটি ব্যবহার করছেন তার ওপর। ২০২০ সালে এই প্রযুক্তির পরীক্ষামূলক প্রয়োগের ঘোষণা দিয়েছিল বিদোনিক্স। তখন পাইলট ক্লিনিক্যাল ট্রায়ালে ৯০ শতাংশের বেশি কার্যকারিতা পাওয়ার কথা জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

সিঙ্গাপুরে গত কয়েক মাস কোভিড শনাক্তের হার শূণ্য বা এক অঙ্কে থাকার পর সম্প্রতি করোনা শনাক্তের হার বেড়ে গেছে। ভারতীয় ভ্যারিয়েন্টও শনাক্ত হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে সামাজিক জমায়েতের ওপর নতুন করে এক মাসের কঠিন বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

ইন্দোনেশিয়া ও নেদারল্যান্ডসে অবশ্য এরইমধ্যে এ ধরণের পরীক্ষা পদ্ধতি চালু রয়েছে। ব্রিদোনিক্সের পক্ষ থেকেও সিঙ্গাপুরের স্থানীয় ও আন্তর্জাতিক সংগঠনগুলোর সঙ্গে এ বিষয়ে আলোচনার উদ্যোগ নেওয়া হয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস-এর হিসাব অনুযায়ী, সিঙ্গাপুরে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৩২ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন
Loading...