সম্মানজনক ডক্টরেট ডিগ্রি পেলেন লোকগানের শিল্পী ও সাংসদ মমতাজ

বর্তমান খবর: সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ভারতের তামিলনাড়ুর গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি সম্মানজনক ডক্টরেট ডিগ্রি প্রদান করল বাংলাদেশের লোকগানের শিল্পী ও সাংসদ মমতাজকে।

সুখবরটি মমতাজ এমন সময়ে পেয়েছেন যখন চারদিক থেকে শুধু বিষন্নতার খবর আসছিলো। ফেসবুকে বিষয়টি জানিয়ে মমতাজ বলেন,‘খারাপ নিউজ দেখতে দেখতে চোখ,মন এখন ক্লান্ত। দুঃখ সইতে সইতে নাকি সুখ আসে,তেমনি খারাপ খবর দেখতে দেখতে একটা ভালো খবর পেয়ে আর ঘরে থাকতে পারলাম না। সাহস করে বের হয়েছি।

গত শনিবার ভারতের তামিলনাড়ুর গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেয় মমতাজকে। সম্মাননাটি আনতে যাওয়ার আগে বিমাবন্দর থেকে কথাগুলো নিজের ফেসবুকে লিখেন মমতাজ।

গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি জানায়,শিল্পী হিসেবে সাতশ’র বেশি একক অ্যালবামের রেকর্ড,সুদীর্ঘ ৩০ বছর বাংলা গানকে বিশ্বের দরবারে তুলে ধরা ও সমাজসেবা ছাড়াও নানামুখী কর্মকাণ্ডে সম্পৃক্ত রেখে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন মমতাজ। যে কারণে তারা বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে তাকে‘ডক্টর অব মিউজিক’ডিগ্রি প্রদান করে।

মমতাজের হাতে এই সম্মাননা তুলে দেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান পি ম্যানুয়েল। একই সময়ে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন চেন্নাইয়ের সাবেক জেলা জজ থিরু এজে মুরুগানানথাম ও তামিলনাড়ুর আধ্যাত্মিক ধর্মগুরু খলিফা মাস্তান সাহেব।

ডিগ্রি নিয়ে সোমবার দেশে ফিরেছেন মমতাজ। অনুভূতি জানিয়ে এ শিল্পী বলেন,’এটা আমার জন্য অনেক বড় পাওয়া। ৩০ বছর ধরে আমি মা-মাটির গান করে চলেছি; মানুষের সেবা করেছি। এই প্রাপ্তি কাজ করতে আমাকে আরও অনুপ্রাণিত করবে।’

দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য হন মমতাজ। ২০১৮ সালের সংসদ নির্বাচনে মানিকগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত হন এই শিল্পী।

আরও পড়ুন
Loading...