বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত কম্পিউটার শিক্ষকদের আবেদন করার সুযোগ দেওয়ার নির্দেশ – হাইকোর্ট

বর্তমান খবর : বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত নিবন্ধনধারী কম্পিউটার শিক্ষকদের এনটিআরসিএ’র তৃতীয় গণবিজ্ঞপ্তিতে বিভাগীয় প্রার্থী হিসাবে আগামী ১০ দিনের মধ্যে আবেদনের সুযোগ প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ রোববার রুলসহ এই আদেশ দেন।

রুলে কম্পিউটার বিষয়ে নিবন্ধনধারী শিক্ষকদের এনটিআরসিএ’র অধীনে প্রকাশিত তৃতীয় গনবিজ্ঞপ্তিতে বিভাগীয় প্রার্থীদের আবেদনের সুযোগ প্রদানে কেন নির্দেশ প্রদান করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। এর আগে ৬৩ জন কম্পিউটার শিক্ষক বিভাগীয় প্রার্থী হিসেবে গণবিজ্ঞপ্তিতে সুযোগ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিটটি দায়ের করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। অন্যদিকে রাস্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায়।

গত ৩০ মার্চ এনটিআরসিএ এমপিওভুক্ত ও নন-এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই গণ বিজ্ঞপ্তিতে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি/কম্পিউটার বিষয়ে সারাদেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৭ হাজার পদ শূন্য দেখানো হয়।

নীতিমালার শর্ত অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত কম্পিউটার সনদধারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদন করার সুযোগ পাওয়ার কথা। কিন্ত এনটিআরসির অনলাইন আবেদনের অপশনে বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদনের সুযোগ রাখা হয়নি। এ কারণে সারাদেশের ৬৩ জন শিক্ষক এই রিট আবেদনটি দায়ের করেন।

আরও পড়ুন
Loading...