Ultimate magazine theme for WordPress.

বেনাপোলে মাদক নিয়ন্ত্রন অধিদপ্তরের…

কমলগঞ্জে স্বামীকে অচেতন করে স্ত্রীর পরকিয়ায়…

বিলাইছড়িতে বিদ্যুৎ উপ-কেন্দ্র চালু

0 ৬০

বর্তমান খবর,রাঙ্গামাটি,প্রতিনিধি :
সম্প্রতি জেলার দুূর্গম বিলাইছড়িতে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে বিদ্যুৎ বাসষ্টেশন কেন্দ্র। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীনে তিন পার্বত্য জেলায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বিলাইছড়ি উপজেলা সদরে এ সাব স্টেশন চালু হওয়ায় জেলার বিলাইছড়ি, বরকল ও জুড়াছড়ির দুূর্গম পাহাড়ী এলাকায় বসবাসরত মানুষের নিরবিচ্ছিন্ন বিদ্যুতের চাহিদা পূরণ করা সম্ভব হবে। গত সপ্তাতে রাঙ্গামাটির দুর্গম বিলাইছড়ি উপজেলায় পরীক্ষামূলক ভাবে এ বিদ্যুৎ উপ-কেন্দ্রটি চালু করা হয়েছে বলে জানিয়েছেন এ প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী উজ্জ্বল বড়ুয়া।

প্রকল্প পরিচালক প্রকৌশলী উজ্জ্বল বড়ুয়া জানান, ২০১৭ সালের জানুয়ারিতে ৫শত ৬৫ কোটি টাকা ব্যয়ে তিন পার্বত্য জেলায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের আওতায় রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলায় ৩৩/১১ কেভি ৫ এম ভি এ বিদ্যুৎ উপ কেন্দ্রের কাজ শুরু হয় এবং বর্তমানে তা পরীক্ষা মূলকভাবে চালু করা হয়েছে।

তিনি বলেন, পাহাড়ের দুূর্গম এলাকায় আগে বিদ্যুতের ব্যবহারে মানুষ যে লো-ভোল্টেজের সমস্যায় পড়তো এ বিদ্যুৎ উপকেন্দ্রটি চালুর ফলে এখন আর সে সমস্যা হবেনা। এটা চালু হবার ফলে বিলাইছড়িসহ দুর্গম তিনটি উপজেলার মানুষ এখন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহসহ ভালো ভোল্টেজ এর মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার করতে পারবে বলে জানান তিনি।

এ বিষয়ে বিলাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান জানান, পাহাড়ের দুূর্গম বিলাইছড়িতে সরকারের এ সাবস্টেশন চালু উন্নয়নের মাইলফলক হয়ে থাকবে। তিনি বলেন, এ কেন্দ্রটি চালুর ফলে বিলাইছড়িসহ আরোও ২টি উপজেলার মানুষ এখন নিরবিচ্ছিন্ন বিদ্যুতের সেবা পাবেন। মুজিববর্ষ উপলক্ষে সরকারের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুতায়ন প্রকল্পের আওতায় নির্মিত এ বিদ্যুৎ উপ-কেন্দ্র বিলাইছড়িবাসীর জন্য বড় পুরস্কার বলে উল্লেখ করেন তিনি।

রাঙ্গামাটির কাপ্তাই বিদ্যুৎ সরবরাহ বিভাগের আবাসিক প্রকৌশলী আশফাকুর রহমান মুজিব জানান, আগে কাপ্তাই হতে ১১ হাজার লাইনের মাধ্যমে তিন উপজেলায় বিদ্যুৎ সরবরাহ করা হতো, এখন থেকে নতুন ৩৩ হাজার ভোল্টের লাইনের মাধ্যমে বিলাইছড়ি উপজেলা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে, এতে করে জনগণ মানসম্মত বিদ্যুৎ পাবে, যাহা বর্তমান সরকারের মুজিব বর্ষ উপলক্ষে দুর্গম পাহাড়ি অঞ্চলের জন্য শ্রেষ্ঠ উপহার।

এ বিষয়ে বিলাইছড়ি উপজেলার ধুইপ্যাছড় এলাকার কার্বারী থুই- প্রু মারমা আকাশ জানান, বিদ্যুৎ নিয়ে আমরা বিভিন্ন সমস্যার মধ্যে পড়তাম, যে বিদ্যুৎ থাকতো তাও অনেক সময় লো-ভোল্টেজের কারনে আমরা স্বাভাবিক বিদ্যুতের সেবা থেকে বঞ্চিত থাকতাম। বর্তমানে নতুন বিদ্যুৎ উপকেন্দ্রটি চালু হওয়ায় এখানকার মানুষের বিদ্যুতের সমস্যা সমাধান হলো। এ জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

গত ২০১৮ সালের জুন থেকে মেসার্স এডেক্স কর্পোরেশন লিমিটেডের তত্বাবধানে এ প্রকল্পের কাজ শুরু হয়। বর্তমানে বিদ্যুৎ উপকেন্দ্রটি পরীক্ষামূলকভাবে চালু হওয়ায় রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলাসহ ৩টি উপজেলার মানুষ নিরবিচ্ছিন্ন বিদ্যুতের সেবা পাবে। পাহাড়ে চলমান উন্নয়ন কর্মকান্ডের পাশাপাশি সবার ঘরে ঘরে শতভাগ বিদ্যুৎ পৌছে দেয়ার এ কার্যক্রম বর্তমান সরকারের আরেকটি বিরাট সফলতা বলে মনে করছেন এলাকাবাসী।

মন্তব্য করুন

Your email address will not be published.