দ্বিগুণ করল ভর্তি আবেদন ফি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

বর্তমান খবর: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে(জাবি)২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক(সম্মান)প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আগামী ১ জুন শুরু হয়ে চলবে ১৫ জুন পর্যন্ত। দুই পর্বের ভর্তি আবেদনের চূড়ান্ত পর্ব শুরু হবে ২৪ জুন। গত শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান গনমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, প্রাথমিক আবেদনের পর উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে সীমিত সংখ্যক আবেদনকারীকে চূড়ান্ত আবেদনের সুযোগ দেওয়া হবে। চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪ থেকে ২৯ জুন। এর দ্বিতীয় পর্ব ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত চলবে। বিগত বছরগুলোর মতো এবারও শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।

এ দিকে ভর্তি পরীক্ষার আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীদের গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ ফি দিতে হবে। ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদনের পর নির্বাচিত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদন করতে পারবেন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ৪টি অনুষদের (এ, বি, সি ও ডি) চূড়ান্ত আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০০ টাকা যা গত বছর ৬০০ টাকা ছিল।

এ ছাড়া অন্যান্য ইনস্টিটিউট ও অনুষদের জন্য ফি ধরা হয়েছে ৭০০ টাকা যা গতবারের ভর্তি পরীক্ষায় ছিল ৪০০ টাকা।
প্রতি ইউনিট ও ইনস্টিটিউটে আবেদনের ক্ষেত্রে একজন শিক্ষার্থীকে ১১৫৫ বা ৭৫৫ টাকা করে ব্যয় করতে হবে। গত দুই বছরে এই ভর্তি আবেদন ফি বেড়ে হয়েছে দ্বিগুণেরও বেশি।

ফি বাড়ানোর বিষয়ে মো. আবু হাসান বলেন, বিগত বছরগুলোতে যেকেউ ভর্তি পরীক্ষায় বসতে পারতো। তবে করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতির কারণে সীমিত সংখ্যক ভর্তিচ্ছুকে পরীক্ষার সুযোগ দেওয়া হবে। যেকারণে বিগত বছরের তুলনায় আবেদনকারীর সংখ্যা অনেক কমবে। তবে আগের মতো শিফটভিত্তিক ভর্তি পরীক্ষা নেওয়া হবে। অর্থাৎ, শুধু পরীক্ষার্থীর সংখ্যা কমছে,পরীক্ষা আয়োজনের ব্যয় কমছে না। তাই ফি বাড়ানো হয়েছে।

করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তীতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করে সশরীরেই পরীক্ষা আয়োজন করা হবে বলেও তিনি জানান।

আরও পড়ুন
Loading...