জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ড.মশিউর রহমান

বর্তমান খবর : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.মশিউর রহমানকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়। তিনি এ বিশ্ববিদ্যালয়ের সদস্য সাবেক উপ-উপাচার্য।

প্রজ্ঞাপনে বলা হয়,রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২ এর ১১ (১) ধারা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.মো.মশিউর রহমানকে জাতীয় বিশ্ববিদ্যালয়,গাজীপুরের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হয়েছে।

এতে আরও বলা হয়, ভাইস চ্যান্সেলর হিসেবে তার নিয়োগের মেয়াদ হবে চার বছর। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন। ভাইস চ্যান্সেলর পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন ভাতা পাবেন। তিনি বিধি অনুযায়ি পদ সংশ্নিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ড.মশিউর রহমান এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বি এস এস (সম্মান) ও এম এস এস উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন।

তিনি সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্ব বিভাগে ড.মশিউর রহমানের শিক্ষকতা জীবন শুরু। তার পিএইচডি গবেষণাকর্ম সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত হয়। এছাড়া তার অনেক গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন, ডেনমার্ক, চীনসহ বিভিন্ন দেশের আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন।

আরও পড়ুন
Loading...