কুয়েতে আকামা নবায়নের সুযোগ

বর্তমান খবর,কুয়েত প্রতিনিধি :
কুয়েতে নতুন শ্রমিকদের এক বছর পর আকামা নবায়নের সু্যোগ দিয়েছে কুয়েত সরকার। পুর্বে তা ছিল তিন বছর। মেয়াদ শেষ হওয়ার পর যে কোন শ্রমিক তার কফিলের অনুমোদন ক্রমে আকামা পরিবর্তন করতে পারতো। পাবলিক অথরিটি ফর ম্যানপাওয়ার ডাইরেক্টর আরব টাইমসকে দেয়া এক বিবৃতিতে একথা জানান।সময়োপযোগী সরকারের সিদ্ধান্তের প্রশংসা করেছেন কুয়েত প্রবাসী বাংলাদেশিরা।

কুয়েত সরকারের পাবলিক অথরিটি ফর ম্যানপাওয়ার ডাইরেক্টর আরব টাইমসকে দেয়া এক বিবৃতিতে জানান, প্রবাসী শ্রমিকরা এখন থেকে কফিলের অনুমোদন নিয়ে পূর্বের তিন বছরের স্থলে এক বছরের মধ্যে আকামা অন্য কোম্পানিতে পরিবর্তন করতে পারবে। এতে করে প্রবাসী শ্রমিকরা নিজের যোগ্যতা, কর্মদক্ষতা ও মেধা দিয়ে কর্মসংস্থানের সু্যোগ করে নিতে পারবেন।

এই সুযোগ পেয়ে দারুণ খুশি প্রবাসী বাংলাদেশিরা। তারা মনে করেন এতে করে ভালো কাজ ও ভালো বেতন ভাতার সুযোগ পাবেন প্রবাসীরা। কুয়েতে বৈশ্বিক মহামারীর ফলে প্রায় সাড়ে ৩ লাখ অভিবাসী বিভিন্ন দেশে আটকে পড়েছেন। এর মধ্যে প্রায় ১০ থেকে ১২ হাজার বাংলাদেশি প্রবাসী শ্রমিক দেশে আটকা পড়েছেন।

দীর্ঘদিন করোনা মহামারী প্রতিরোধে কুয়েতের সাথে বিমান চলাচল বন্ধ থাকায় এসকল শ্রমিকরা নিজস্ব কর্মস্থলে ফিরতে না পারায় শ্রমিক সমস্যা সমাধানের লক্ষ্যেই এই সুযোগ দিয়েছেন কুয়েত সরকার। এতে প্রবাসী শ্রমিকরা লাভবান হবে বলে মনে করেন কুয়েত প্রবাসী বাংলাদেশিরা। বর্তমানে কুয়েতে করোনায়আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৪ হাজার ৬৯৩ জন, মৃত্যুবরণ করেছেন মোট ১৭১১ জন।

আরও পড়ুন
Loading...