আফগানিস্তান শান্তি আলোচনায় অংশ নেবে না বিদেশি সৈন্য চলে না যাওয়া পর্যন্ত – তালেবান

বর্তমান খবর ডেস্ক : আফগানিস্তানের তালেবানরা মঙ্গলবার জানিয়েছে,তাদের দেশ থেকে সকল বিদেশি সৈন্য চলে না যাওয়া পর্যন্ত আফগানিস্তানের ভবিষ্যত বিষয়ে এ মাসে তুরস্কে অনুষ্ঠিতব্য সম্মেলনে তারা অংশগ্রহণ করবে না। খবর এএফপি’র।

তালেবানের কাতার ভিত্তিক দপ্তরের মুখপাত্র মোহাম্মাদ নাঈম টুইটার বার্তায় বলেন,‘আমাদের দেশ থেকে সকল বিদেশি সৈন্য প্রত্যাহার করে নেয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত আমরা আফগানিস্তানের ব্যাপারে সিদ্ধান্ত নিতে যাওয়া কোন সম্মেলনে অংশগ্রহণ করবো না।’

জঙ্গিদের সাথে ওয়াশিংটন মূলতঃ সম্মত হওয়ার প্রায় পাঁচ মাস পর যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে তাদের সৈন্য প্রত্যাহার করে নেবে এমন খবর প্রকাশিত হওয়ার মাত্র কয়েক ঘণ্টা পর তিনি হস্তক্ষেপমূলক এমন মন্তব্য করলেন।

মার্কিন কর্মকর্তারা জানান,প্রেসিডেন জো বাইডেন ১১ সেপ্টেম্বর ভয়াবহ জঙ্গি হামলার ঘটনায় এ বছরের ২০তম বার্ষিকী পালনের আগেই আফগানিস্তান থেকে সকল আমেরিকান সৈন্য প্রত্যাহার করে নেবেন।

এসব সৈন্য প্রত্যাহার করে নেয়ার ব্যাপারে তালেবানের সাথে করা সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি চুক্তি অনুযায়ী এই প্রত্যাহার প্রায় পাঁচ মাস বিলম্ব হচ্ছে। এর ফলে তালেবানের বিজয়ের পটভূমি তৈরির আশংকা থাকা সত্ত্বেও আমেরিকার দীর্ঘতম যুদ্ধের চূড়ান্তভাবে অবসান ঘটতে যাচ্ছে।

আরও পড়ুন
Loading...