আজ ৩৪ জন করোনায় মৃত্যু, নতুন আক্রান্ত ১,৪৪৪ জন

বর্তমান খবর : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৪৯তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৩৪ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৪৪ এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৩৯৭ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৩ ও নারী ১১ জন।

গতকালের চেয়ে আজ ৪ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩৮ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ৫৮৩ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ। গত ২২ মে থেকে গতকাল পর্যন্ত মৃত্যুর হার ছিল ১ দশমিক ৫৭ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫ জন এবং ষাটোর্ধ বয়সী ২১ জন রয়েছেন।

মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৮ জন, চট্টগ্রাম বিভাগে ১২ জন, রাজশাহী বিভাগে ৩ জন, খুলনা বিভাগে ৬ জন, বরিশাল বিভাগে ১ জন এবং সিলেট ও রংপুর বিভাগে ২ জন করে রয়েছেন।

আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৪ হাজার ৪১৮ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৪৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৩ হাজার ১৮৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ১১ শতাংশ। আগের দিন এই হার ছিল ৭ দশমিক ৯১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ২ দশমিক ২ শতাংশ বেশি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৯ লাখ ২৯ হাজার ৩৩৫ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৯৮ হাজার ৮৩০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪৩ লাখ ২৯ হাজার ৫১৮টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ৯৯ হাজার ৮১৭টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৭ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৪৮ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৩৯৭ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ১৮৭ জন। গতকালে চেয়ে আজ ২১০ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৩৮ হাজার ৮০৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪৮ শতাংশ। গতকালও সুস্থতার একই হার ছিল।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৪১৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১২ হাজার ৬১১ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৮০৭টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৪২২টি ও বেসরকারি ৮০টিসহ ৫০২টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ২৭৭ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৩ হাজার ১৮৪ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৯৩টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।

আরও পড়ুন
Loading...