Ultimate magazine theme for WordPress.

বেনাপোলে মাদক নিয়ন্ত্রন অধিদপ্তরের…

কমলগঞ্জে স্বামীকে অচেতন করে স্ত্রীর পরকিয়ায়…

আজ মৃত্যু ৭৭ জন, এযাবৎ মৃত্যু ১৪ হাজার ছাড়িয়েছে

0 ১২০

বর্তমান খবর : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৭৫তম দিনে মৃতের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়েছে। আজ থেকে ১৫ দিন আগে ১১ জুন মৃত্যু ১৩ হাজার ছাড়ায়। ওইদিন মৃত্যুবরণ করেছিল ৪৩ জন। গত ২৪ ঘন্টায় করোনায় মারা গেছেন ৭৭ জন।

এদিকে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৩৩৪ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ২৯৫ জন। মৃতদের মধ্যে পুরুষ ৪৮ ও নারী ২৯ জন। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে আরও বলা হয়, গতকালের চেয়ে আজ ৩১ জন কম মারা গেছেন। গতকাল ১০৮ জন মারা যান। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মারা গেছেন ১৪ হাজার ৫৩ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ। গত ১১ জুন থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৫ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৩ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৭ জন এবং ষাটোর্ধ বয়সী ৩৮ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১৭ জন, চট্টগ্রাম বিভাগে ২০ জন, রাজশাহী বিভাগে ৯ জন, খুলনা বিভাগে ১৯ জন, রংপুর ও সিলেট বিভাগে ৪ জন করে, ময়মনসিংহ বিভাগে ৩ জন এবং বরিশাল বিভাগে ১ জন রয়েছেন। এদের মধ্যে ৬৫ জন সরকারি, ৭ জন বেসরকারি হাসপাতালে, ৪ জন বাসায় এবং মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে ১ জনকে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত এক সপ্তাহে নমুনা পরীক্ষা বেড়েছে ১৮ দশমিক ৬০ শতাংশ, শনাক্ত বেড়েছে ৪৯ দশমিক ১৫ শতাংশ, সুস্থতা বেড়েছে ২৮ দশমিক ৪৫ শতাংশ এবং মৃত্যু বেড়েছে ৪৮ দশমিক ৬১ শতাংশ।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৯ হাজার ২৬২ জনের নমুনা পরীক্ষায় ৪ হাজার ৩৩৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২৭ হাজার ৬৫৩ জনের নমুনা পরীক্ষায় ৫ হাজার ৮৬৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৫০ শতাংশ। আগের দিন এই হার ছিল ২১ দশমিক ২২ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ২৮ শতাংশ বেশি।

এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ৭ হাজার ৭৪৬ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৩২৮ জন। গতকাল ১১ হাজার ৮৭৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৫৩৯ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৪ লাখ ৮২ হাজার ৩৮১ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ৮৩ হাজার ১৩৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬২ শতাংশ । এদিকে করোনা থেকে সুস্থ হয়ে উঠা মানুষের সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ২৯৫ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ২ হাজার ৭৭৬ জন। গতকালে চেয়ে আজ ৫১৯ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৮৫৪ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৬৮ শতাংশ। গতকাল এই হার ছিল ৯০ দশমিক ৭৬ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৮ শতাংশ কম।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯ হাজার ৮৪৪ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৮ হাজার ২৪৭ জনের। গতকালের চেয়ে আজ ৮ হাজার ৪০৩টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ২৬২ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৭ হাজার ৬৫৩ জনের। গতকালের চেয়ে আজ ৮ হাজার ৩৯১টি নমুনা কম পরীক্ষা হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published.