আগস্টে কর্মস্থলে ফিরতে পারবেন কুয়েত প্রবাসীরা

বর্তমান খবর ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণের কারণে আরোপিত নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় আগামী আগস্ট থেকে কুয়েতে ফিরতে পারবেন প্রবাসীরা। কুয়েতের মন্ত্রীপরিষদের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমগুলো এ খবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, কুয়েত সরকার অনুমোদিত ফাইজার, অক্সফোর্ড, জনসন ও মর্ডানার দুই ডোজ টিকা নেওয়া বৈধ আকামাধারী প্রবাসীদের আগামী ১ আগস্ট থেকে দেশটিতে প্রবেশাধিকার দেওয়া হবে।

প্রবাসীদের প্রবেশের ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর সনদ নিয়ে আসতে হবে। কুয়েতে এসে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের পরিবর্তে নিজ বাসায় ৭ দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। প্রবাসীদের মধ্যে যারা টিকা গ্রহণ করেছেন তারা স্বাস্থ্যবিধি মেনে ভ্রমণ করতে পারবেন।

গৃহকর্মীরা (২০ নম্বর আকামা) টিকা ছাড়াই কুয়েতে প্রবেশ করতে পারবেন। তবে কুয়েতে প্রবেশের ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর সনদ নিয়ে আসতে হবে। কুয়েতে ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। করোনা নেগেটিভ রিপোর্ট না আসা পর্যন্ত প্রবাসী ও গৃহকর্মী উভয়কেই কোয়ারেন্টিনে থাকতে হবে।

করোনাভাইরাস মহামারির কারণে বাংলাদেশসহ ৩৫ দেশের নাগরিকদের কুয়েতে প্রবেশাধিকার নিষিদ্ধ ছিল। যারা ছুটিতে নিজ নিজ দেশে ফিরেছিলেন তারা ফ্লাইট বন্ধ থাকায় সঠিক সময়ে কর্মস্থলে ফিরতে পারেননি। ইতোমধ্যে অনেকের আকামা শেষ হয়ে গেছে। পরে অনেক প্রবাসী কুয়েতে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল না এমন তৃতীয় দেশ ঘুরে কুয়েতে ফিরেছেন। পরে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় তৃতীয় দেশ হয়ে কুয়েতে প্রবেশাধিকারও নিষিদ্ধ হয়।

আরও পড়ুন
Loading...