“আইনের ছাত্রদের উপস্থাপন দক্ষতা উন্নয়নের কৌশল” শীর্ষক কর্মশালা

বর্তমান খবর,কুমিল্লা প্রতিনিধিঃ
ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের উদ্যোগে অনলাইন প্লাটফর্ম গুগল মিট-এ “আইনের ছাত্রদের উপস্থাপন দক্ষতা উন্নয়নের কৌশল” শিরোনামে ১৯ ই মে, ২০২১,রোজ বুধবার, দুপুর ২.০০ ঘটিকায় একটি অনলাইন কর্মশালার আয়োজন করা হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ডঃ সুরজিৎ
সর্ববিদ্যা, সেশন চেয়ার আইন অনুষদের ডীন ও চেয়ারম্যান ডঃ মোঃ মিলন হোসেন, মূল বক্তা হিসাবে উপস্থিত ছিলেন ‘ব্রেইনইয়ার্ড একাডেমি অফ স্মার্ট স্কিল’ এর ডিরেক্টর অব অপারেশন্স জনাব তোহফাতুর রাব্বি পিয়াল এবং আইন বিভাগের সকল শিক্ষকবৃন্দ।

কর্মশালায় অংশগ্রহন করেন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ। কর্মশালার প্রারম্ভে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রভাষক জনাব মোতাসিম বিল্লাহ উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে কর্মশালার আনুষ্ঠানিকতা শুরু করেন।

কৃতজ্ঞতা জ্ঞাপন করে স্বাগত বক্তব্য প্রদান করেন আইন বিভাগের প্রভাষক আসমা আক্তার। কর্মশালার প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ সুরজিৎ সর্ববিদ্যা, তাঁর বক্তব্যে আইনের ছাত্রদের একাডেমিক ও পেশাগত জীবনে প্রতিটি ক্ষেত্রেই উপস্থান দক্ষতার অপরিহার্যতা এবং একটি বিশেষায়িত বিভাগের শিক্ষার্থী হিসেবে আইনের ছাত্র ও আইনজীবিদের আইনি কাঠামোবদ্ধ অথচ প্রাঞ্জল ও বোধগম্য উপস্থাপনার নানা কৌশল রপ্ত করার উপর গুরুত্বারোপ করে এ সংক্রান্ত যে কোন কর্মশালা ও অন্যান্য আয়োজনে বিশ্ববিদ্যালের সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এছাড়া উপাচার্য মহোদয় ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল লাইব্রেরি কার্যক্রম এর শীঘ্রই যাত্রা শুরুর ঘোষণা দিয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিভিন্ন আইনি বিষয়ে প্রদত্ত গুরুত্বপূর্ণ সর্বশেষ সিদ্ধান্তসমূহ আইন বিভাগের শিক্ষার্থীদের জন্য সহজলভ্য করার জন্য একটি অনলাইন আর্কাইভ গড়ে তোলার ব্যাপারে যাবতীয় সহযোগীতার প্রত্যয় ব্যক্ত করে এ বিষয়ে উদ্যোগ নিতে পরামর্শ দেন।

উক্ত কর্মশালার মূল বক্তব্যের অংশ হিসাবে প্রধান আলোচক জনাব তোহফাতুর রাব্বি পিয়াল ছাত্রছাত্রীদের উপস্থাপন দক্ষতা উন্নয়নের বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করেন। তীব্র প্রতিযোগিতামূলক বিশ্বে আইনের শিক্ষার্থীরা আইনি এবং অন্যান্য পেশাগত ক্ষেত্রে উপস্থাপন দক্ষতা ও কৌশল চর্চার মাধ্যমে কিভাবে সাফল্য লাভ করতে পারে, তার উপর গুরুত্বারোপ করে
আলোচনা শুরু করেন।

প্রায় দুই ঘণ্টার দীর্ঘ আলোচনায় তিনি শিক্ষার্থীদের একাডেমিক এবং পেশাগত বিভিন্ন পর্যায়ের উপস্থাপনার শুরুতে পূর্ব পরিকল্পনা, প্রস্তুতি ও ভাইভাভীতি দূর করার বিভিন্ন কৌশল নিয়ে কথা বলেন। প্রশ্নোত্তর পর্বে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি আইনের ছাত্রদের একেকজন সুবক্তা ও ভালো উপস্থাপক হয়ে উঠতে নিয়মিত চর্চা ও অনুশীলনের পরামর্শ দেন।

কর্মশালার বিষয়বস্তুর উপর প্রধান আলোচকের আলোচনার উপর ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য প্রদান করে আইন বিভাগের প্রভাষক এবং ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় ল ক্লাবের সম্মানিত এডভাইজর সাদিকা হক মুনিয়া বলেন, “ভালো উপস্থাপক হয়ে উঠার ক্ষেত্রে দীর্ঘকালীন চেষ্টা ও অধ্যাবসায় ই মুল নিয়ামক হতে পারে।”

কর্মশালা আয়োজনের সম্মানিত সেশন চেয়ার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সম্মানিত ডীন ও চেয়ারম্যান ডঃ মোঃ মিলন হোসেন তাঁর সমাপণী বক্তব্যে দীর্ঘ শিক্ষকতা ও কর্মজীবনের অভিজ্ঞতার আলোকে আইনের শিক্ষার্থীদের ভালো আইনজীবি হিসেবে নিজেদের গড়ে তুলতে শিক্ষাজীবন থেকেই উপস্থাপন কৌশল রপ্ত করার পরামর্শ দেন।

বিশেষ করে একাডেমিক উপস্থাপনায় তিনি বিষয়বস্তুর উপর সাধারণ ও মৌলিক পয়েন্ট আকারে প্রস্তুতি নিয়ে সহজাতভাবে
উপস্থাপন করার উপর গুরুত্ব দেয়ার বিষয়ে আলোকপাত করে বক্তব্য প্রদান করেন। আইন বিভাগের শিক্ষার্থীদের বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা উন্নয়নের জন্য ভবিষ্যতে এ ধরণের যে কোন কর্মশালা

আয়োজনে আইন বিভাগ তথা বিশ্ববিদ্যালয়ের সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। সর্বশেষ কর্মশালার আহ্বায়ক ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রভাষক জনাব মোতাসিম বিল্লাহ সমাপনী বক্তব্যে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন এবং ভবিষ্যতে এ ধরনের কর্মশালার আয়োজনের আশাবাদ ব্যক্ত করে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

আরও পড়ুন
Loading...